ক্যালিফোর্নিয়ার সান মাতেওতে ড্রেপার ইউনিভার্সিটির একটি লঞ্চ ইভেন্টে, একটি স্টার্ট-আপ প্রকাশ করেছে যে কীভাবে তার উড়ন্ত গাড়িটি টেক অফ করার আশা করছে।
আলেফ তার স্টিল-ইন-ডেভেলপমেন্ট বৈদ্যুতিক যান, মডেল A-কে প্রথম সত্যিকারের উড়ন্ত গাড়ি হিসাবে বিল করে - এমন একটি যান যা এটি আশা করে যে এটি দেখতে একটি মসৃণ বৈদ্যুতিক গাড়ির মতো হবে তবে উল্লম্বভাবে টেক-অফ করতে সক্ষম হবে এবং 110 কিলোমিটার উড়তে সক্ষম হবে ( 68 মাইল)।
ফার্মটি উন্নত প্রতিদ্বন্দ্বীদের দ্বারা দখলকৃত বাজারে প্রতিযোগিতা করার আশা করছে, যেমন AirCar এবং Pal-V gyrocopter যা ইতিমধ্যেই উড়ছে এবং ড্রাইভ করছে।
কিন্তু আলেফের প্রধান নির্বাহী এবং সহ-প্রতিষ্ঠাতা জিম দুখোভনি যুক্তি দেন যে বেশিরভাগ বিদ্যমান যানবাহন তার মতে কঠোরভাবে উড়ন্ত গাড়ি নয়।
তিনি বিবিসিকে বলেন, "একটি উড়ন্ত গাড়িকে একটি গাড়ি হতে হবে, যার অর্থ এটি একটি নিয়মিত রাস্তায় গাড়ি চালাতে পারে, একটি নিয়মিত পার্কিং স্থানে পার্ক করতে পারে। এবং এটির উল্লম্ব উড্ডয়নও হওয়া উচিত," তিনি বিবিসিকে বলেন।
"আপনি যদি টেক-অফের জন্য একটি বিমানবন্দরের প্রয়োজন হয়, তাহলে আপনি কী সমস্যার সমাধান করছেন? এবং কেন এটি একটি উড়ন্ত গাড়ি?"
উড়তে উড়তে ফ্লিপ
মডেল A-এর গাড়ির মতো বাইরের উপরের পৃষ্ঠটি একটি জাল যাতে বাতাস শরীরের ভিতরে আটটি প্রপেলারের মধ্যে দিয়ে যেতে পারে যা লিফট সরবরাহ করে।
কিন্তু ডানার সাহায্য ছাড়াই একা এগুলো ব্যবহার করে যেকোনো দূরত্বে উড়তে হলে নিষেধাজ্ঞামূলক পরিমাণ শক্তির প্রয়োজন হবে।
আলেফের প্রস্তাবিত সমাধান হল অভিনব - দীর্ঘ ফ্লাইটের জন্য মডেল A একটি বাইপ্লেনে রূপান্তরিত হয়।
একটি উল্লম্ব লিফ্ট-অফের পরে, মডেল A তার পাশে ঘুরবে, দুই ব্যক্তির ককপিটটি ঘুরবে যাতে ড্রাইভারটি সামনের দিকে থাকে এবং গাড়িটি একটি বাইপ্লেন হয়ে যায় এবং গাড়ির দীর্ঘ দিকগুলি উপরের এবং নীচের ডানা তৈরি করে।
ক্লাসিক বাইপ্লেন আকৃতি, দুটি ডানা সহ, একটি অন্যটির উপরে, মডেল A-তে দেখা সহজ হয় যদি আপনি কল্পনা করেন যে শক্ত দিকগুলির মধ্যে জালটি সরানো হচ্ছে৷ আলেফ রূপান্তরটি ভিজ্যুয়ালাইজ করে একটি ভিডিও তৈরি করেছেন।
ফোর্বস পর্যবেক্ষণ করেছে যে এটি যেভাবে উড়বে তা ওপেনার ব্ল্যাকফ্লাইয়ের সাথে সাদৃশ্যপূর্ণ, একটি বিদ্যমান উল্লম্ব টেক-অফ বৈদ্যুতিক বিমান।
এটি একটি বুদ্ধিমান ধারণা, কিন্তু এটি একটি ব্যবহারিক এক?
ফ্লাইং এবং ড্রাইভিং একসাথে আনা ওজন যোগ করে, বৈদ্যুতিক শক্তি মানে ভারী ব্যাটারি।
"ভৌতবিদ্যা এবং প্রযুক্তি যা করতে পারে তার বিচ্ছুরিত প্রান্তে নকশাটি সঠিক, যেখানে আপনি এটি আশা করবেন," বলেছেন ইংল্যান্ডের ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ার প্রফেসর স্টিভ রাইট৷
জাল, যেমনটি কল্পনা করা হয়েছে, তা উল্লেখযোগ্য অ্যারোডাইনামিক টেনে আনতে পারে, তিনি যোগ করেন।
আলেফ বলেছেন যে এটি 2018 সাল থেকে "স্কেল করা ফ্লাইটে" বাইপ্লেনে রূপান্তর পরিচালনা করেছে। এবং এটিতে উল্লম্ব ফ্লাইট করতে সক্ষম বড় প্রোটোটাইপ রয়েছে - যদিও তারা এখনও ফার্মের মক-আপ এবং ধারণাগুলির পালিশ চেহারার সাথে সাদৃশ্যপূর্ণ নয়।
কিন্তু প্রফেসর রাইট সতর্ক করেছেন যে প্রোটোটাইপ থেকে একটি কার্যকরী পণ্যে ঝাঁপ দেওয়াকে সহজেই অবমূল্যায়ন করা যায়।
উড়ন্ত গাড়ি নিয়ে ব্যস্ত আকাশে মহাসড়ক নির্মাণে প্রযুক্তিগত প্রতিবন্ধকতা একমাত্র বাধা।
উড়ন্ত গাড়ির নিয়ন্ত্রণ এবং সার্টিফিকেশন কঠোর, সময়সাপেক্ষ এবং ব্যয়বহুল হতে পারে, কারণ এটি যেকোনো বিমানের জন্য।
একটি বাইপ্লেন ওড়ানোর জন্য, এমনকি একটি যা আপনি রাস্তায় চালাতে পারেন, তার জন্য একটি পাইলট লাইসেন্সের প্রয়োজন হবে - যদিও মিঃ দুখোভনি কল্পনা করেছেন যে উল্লম্ব ফ্লাইট ব্যবহার করে সংক্ষিপ্ত নিম্ন-স্তরের হপসের জন্য, ড্রোন অপারেটরদের জন্য ব্যবহৃত লাইসেন্সই যথেষ্ট।
এবং কর্তৃপক্ষ সম্ভবত যেখানে যানবাহন চালানো যেতে পারে তার উপর কঠোর নিয়ম আরোপ করতে পারে।
0 Comments